শনিবার, ৯ মে, ২০২০

সত্যজিৎ চর্চা


কলকাতা প্রেস ক্লাবে ২০০৫ সালে , সত্যজিৎ রায়ের 'পথের পাঁচালি' পঞ্চাশ বছর উদযাপন উপলক্ষে একটি আলোচনা সভায় উপস্থিত থাকার সুযোগ হয়েছিল দু'জনের বক্তব্য মনে একেবারে গেঁথে গেছে প্রথম -- রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী  বিশিষ্ট অর্থনীতিবিদ , প্রয়াত অশোক মিত্র উনি বক্তব্য শুরুই করলেন একটা ধাক্কা দিয়ে ! বললেন , --- "চলচ্চিত্র বিষয়ে আমি গণ্ডমূর্খ !" একথা বলার পরের দেড় ঘণ্টায় যা আলোচনা করলেন , তাতে বিষয়ে ওঁর প্রগাঢ় পাণ্ডিত্যের কিছুটা আভাস পেলাম , যা একেবারে অজানা ছিল দ্বিতীয় বক্তা , যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজের অধ্যাপক বিশিষ্ট চলচ্চিত্র বিশেষজ্ঞ সঞ্জয় মুখোপাধ্যায় উনি ছবিটির কতগুলি দৃশ্য নিয়ে আলোচনা করলেন কথাপ্রসঙ্গে এলো অপু - দুর্গার সেই বিখ্যাত ট্রেন দেখার দৃশ্য বললেন , দৃশ্যটা মনে করুন কাশবনের মধ্যে দিয়ে ছুটছে অপু - দুর্গা তাদের পিছন থেকে অনুসরণ করছে ক্যামেরা কালো কুণ্ডলী পাকানো ধোঁয়া উড়িয়ে ট্রেন এলো ফ্রেমে তখন সাদার বুকে কালোর খেলা তারপরেই আমরা কী দেখলাম ? দেখলাম চলন্ত ট্রেনের চাকার ফাঁক দিয়ে , নতুন কিছু দেখার , আবিষ্কার করার আনন্দ মাখানো অপু - দুর্গার কৌতূহলী মুখ মনে দোলা লাগানোর মত দৃশ্য ভাবনা , যা গোটা বিশ্বের চলচ্চিত্র শিক্ষানবিশদের কাছে শেখার বিষয় কিন্তু ওই যে ভাই - বোনের মুখ হঠাৎ করে সামনে থেকে দেখলাম আমরা , এটা চলচ্চিত্রের ব্যাকরণ অক্ষরে অক্ষরে মেনে চললে ভয়ঙ্কর ভুল এটাকে বলে 'জাম্প কাট' ।কিন্তু পৃথিবীর কোনও চলচ্চিত্ররসিকের কাছে, কখনও কি এই দৃশ্য ভুল বলে মনে হয়েছে ? তাবড় সমালোচকেরা কখনও কি এই দৃশ্যের সমালোচনা করেছেন ? করেননি  করবেনও না কারণ ব্যাকরণ বই খুলে মহৎ সৃষ্টি হয় না তবে আমাদের একইসাথে মনে রাখতে হবে , সত্যজিৎ কিন্তু ব্যাকরণ জেনে ব্যাকরণ ভেঙেছিলেন এইটে হল আসল শিক্ষা এই কারণেই সত্যজিতের ছবি শিক্ষণীয়    













Satyajit Ray

Indian film director


https://g.co/kgs/BroZT2

ফিচার প্রতিবেদন


ফিচার সংবাদ

ফিচার নিউজ


ফিচার পাতা

ফিচার লেখা


news feature article


news feature story


news feature example

শুক্রবার, ৮ মে, ২০২০

সর্বোত্তম


তপন সিনহার 'ঝিন্দের বন্দী' একদম শেষে , যেখানে আসল শঙ্কর সিং আর নকল শঙ্কর সিং , অর্থাৎ গৌরীশঙ্কর রায় মুখোমুখি , সেখানে আসল শঙ্কর সিং -এর মুখে একটা বিপন্নতা ফুটে ওঠে , আর সাজানো শঙ্কর সিং - এর মুখে - কুটিলতা সে ভাবে আশেপাশে কেউ নেই , এই লম্পট - মদ্যপ -টাকে যদি নিকেশ করে দিই , তবে ঝিন্দ , ঝড়োয়া , সুন্দরী - বিদূষী কস্তুরীবাঈ ----- সব আমার তা ছাড়া উত্তরাধিকারসূত্রেও আমার সে অধিকার আছে (কারণশঙ্কর সিং , উদিত সিং , গৌরীশঙ্কর রায় --- এঁরা জ্ঞাতিভাই ) কিন্তু উল্টোদিকের অসহায় মানুষটাকে দেখে গৌরীর সম্বিত ফেরে , তাঁর বিবেক এই অন্যায়ে সায় দেয়না সে মাথা নত করে ঝিন্দের প্রকৃত রাজাকে অভিবাদন জানায় আলেকজান্ডার দ্যুমার  - 'প্রিজনার অব জেন্ডা' অবলম্বনে লিখিত শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের 'ঝিন্দের বন্দী' চলচ্চিত্রায়নের সময় পরিচালক শেষটা বদলে দিয়েছিলেন ঠিকই করেছিলেন কলকাতার থেকে গৌরীশঙ্কর উড়ে এসে হঠাৎ ঝিন্দে জুড়ে বসবে কেন
ছবিতে দ্বৈত চরিত্রে উত্তমকুমার এই দৃশ্যে কোনও ভয়েস ওভার নেই , কোনও সংলাপ নেই এতক্ষণ যত কথা হল , সবই ওই মানুষটির অভিব্যক্তির প্রকাশ শুধু অভিনয় , শুধু মুখের টাইট ক্লোজ আপ আর নেপথ্য সঙ্গীত ওস্তাদের মার কিস্তি মাত !

উনি তো আছেন এখনও "ইজ নট ইট এনাফ ?!"
(ছবি - সংগৃহীত)







Uttam Kumar

Indian film actor

https://g.co/kgs/wgeCKd



ফিচার প্রতিবেদন


ফিচার সংবাদ

ফিচার নিউজ


ফিচার পাতা

ফিচার লেখা


news feature article


news feature story


news feature example

ক্যালেন্ডারে SUNরাইজ ! one page calendar 2019





one page calendar 2019

1 page calendar 2019

single page calendar 2019


one page yearly calendar 2019

কেরালার বৃহত্তম জিপলাইন adventure sport

  ### কেরালার বৃহত্তম জিপলাইন ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কেরালা, যার প্রাকৃতিক সৌন্দর্য ও বৈচিত্র্যময় পরিবেশ পর্যটকদের আকর্ষণ করে, সেখানে এ...