কলকাতা
প্রেস ক্লাবে ২০০৫ সালে , সত্যজিৎ রায়ের 'পথের পাঁচালি'র পঞ্চাশ বছর
উদযাপন উপলক্ষে একটি আলোচনা সভায় উপস্থিত থাকার সুযোগ হয়েছিল । দু'জনের
বক্তব্য মনে একেবারে গেঁথে গেছে । প্রথম -- রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী ও বিশিষ্ট অর্থনীতিবিদ
, প্রয়াত অশোক মিত্র । উনি বক্তব্য
শুরুই করলেন একটা ধাক্কা দিয়ে ! বললেন , --- "চলচ্চিত্র বিষয়ে আমি গণ্ডমূর্খ !" একথা বলার পরের দেড় ঘণ্টায় যা আলোচনা করলেন
, তাতে এ বিষয়ে ওঁর
প্রগাঢ় পাণ্ডিত্যের কিছুটা আভাস পেলাম , যা একেবারে অজানা
ছিল । দ্বিতীয় বক্তা ,
যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজের অধ্যাপক ও বিশিষ্ট চলচ্চিত্র
বিশেষজ্ঞ সঞ্জয় মুখোপাধ্যায় । উনি ছবিটির
কতগুলি দৃশ্য নিয়ে আলোচনা করলেন । কথাপ্রসঙ্গে এলো
অপু - দুর্গার সেই বিখ্যাত ট্রেন দেখার দৃশ্য । বললেন , দৃশ্যটা মনে করুন । কাশবনের মধ্যে
দিয়ে ছুটছে অপু - দুর্গা । তাদের পিছন
থেকে অনুসরণ করছে ক্যামেরা । কালো কুণ্ডলী
পাকানো ধোঁয়া উড়িয়ে ট্রেন এলো । ফ্রেমে তখন
সাদার বুকে কালোর খেলা । তারপরেই আমরা
কী দেখলাম ? দেখলাম চলন্ত ট্রেনের চাকার ফাঁক দিয়ে , নতুন কিছু দেখার , আবিষ্কার করার আনন্দ মাখানো অপু - দুর্গার কৌতূহলী মুখ । মনে দোলা
লাগানোর মত দৃশ্য ভাবনা
, যা গোটা বিশ্বের চলচ্চিত্র শিক্ষানবিশদের কাছে শেখার বিষয় । কিন্তু ওই
যে ভাই - বোনের মুখ হঠাৎ করে সামনে থেকে দেখলাম আমরা , এটা চলচ্চিত্রের ব্যাকরণ অক্ষরে অক্ষরে মেনে চললে ভয়ঙ্কর ভুল । এটাকে বলে
'জাম্প কাট' ।কিন্তু পৃথিবীর কোনও চলচ্চিত্ররসিকের কাছে, কখনও কি এই দৃশ্য
ভুল বলে মনে হয়েছে ? তাবড় সমালোচকেরা কখনও কি এই দৃশ্যের সমালোচনা করেছেন ? করেননি । করবেনও না
। কারণ ব্যাকরণ বই খুলে মহৎ
সৃষ্টি হয় না ।
তবে আমাদের একইসাথে মনে রাখতে হবে , সত্যজিৎ কিন্তু ব্যাকরণ জেনে ব্যাকরণ ভেঙেছিলেন । এইটে হল
আসল শিক্ষা । এই কারণেই
সত্যজিতের ছবি শিক্ষণীয় ।
Satyajit Ray
https://g.co/kgs/BroZT2
ফিচার প্রতিবেদন
ফিচার সংবাদ
ফিচার নিউজ
ফিচার পাতা
ফিচার লেখা
news feature article
news feature story
news feature example









কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন
Don't forget to like, comment, share and subscribe to my Blog. Thank you.