#কলকাতারনাটক
কলকাতা দেখতে আসলে , বাবা বলতেন , এমন কিছু দেখবি , যা অন্য জায়গায় পাবিনা । বয়েস বাড়ার সাথে সাথে এই দেখার তালিকাটা পাল্টাতে পাল্টাতে , কলেজে পড়ার সময় এসে দাঁড়াল নাটক দেখাতে । এভাবে আমরা অনেক নাটক দেখেছি সবাই মিলে । যেমন 'তিস্তা পাড়ের বৃত্তান্ত' , 'সময় - অসময়ের বৃত্তান্ত' , স্বপ্নসন্ধানীর 'প্রাচ্য' (আমার কাছে এখনও এই নাটকের টিকিট রাখা আছে । যখন দেখেছিলাম , তখন জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা ঋদ্ধি সেন মাটির সাথে কথা বলেন । এই নাটক দেখতে গিয়ে আর একটা মনে রাখার মত ঘটনা ঘটেছিল । নাটক শুরুর আগে নিয়মমাফিক মোবাইল বন্ধ করে বা সাইলেন্ট মোডে রাখার অনুরোধ করা হয়েছিল । তা সত্ত্বেও নাটকের দ্বিতীয়ার্ধে কোনও একজনের মোবাইল পিড়িং পিড়িং করে বেজে উঠল , এবং বাজতেই থাকল । সম্ভবত , ২০০২ - এর মহাসপ্তমীর দিন ছিল সেটা । রবীন্দ্র সদনে , মঞ্চের একদম মাঝখানে , সামনের দিকে , তখন একটি দৃশ্যে অভিনয় করছেন চিত্রা সেন , কৌশিক সেন , ঋদ্ধি সেন । বসে অভিনয় করতে করতে হঠাৎ চাবুকের মত উঠে দাঁড়ালেন কৌশিক । মেঘমন্দ্র স্বর ভেসে এল অন্ধকার দর্শকাসনের দিকে ঃ "মোবাইল বন্ধ রাখতে বলা হয়েছিল । এতই যখন ব্যস্ত , আসেন কেন নাটক দেখতে ?" প্রেক্ষাগৃহে তখন গাছের পাতা পড়লেও যেন শব্দ শোনা যাবে । রিংটোন দুম করে বন্ধ হল ! নাটক শেষ হওয়ার পরে কৌশিক প্রায় আভূমি নত হয়ে দর্শকদের নমস্কার করলেন । মনে হচ্ছিল ওঁর চঞ্চল চোখ কাউকে খুঁজছে । সেলিম আল দিনের লেখা এই নাটকের বিজ্ঞাপনে একটি লাইন লেখা থাকত , যেটা খুব মনে ধরেছিল ঃ "শোভাযাত্রা আর শেষযাত্রায় আকাশপাতাল মিল ।" ) অভিনেতা গৌতম হালদারকেও চেনা নাটক দেখতে গিয়ে । তখনকার 'মেঘনাদবধ কাব্য' থেকে এখনকার 'ময়মনসিংহ গীতিকা' -- এই তালিকার শুরু আছে , শেষ নেই । এভাবেই দেখেছিলাম প্রেমচাঁদ মুন্সীর গল্প অবলম্বনে নান্দীকারের নাটক 'বড়দা' । একাঙ্ক নাটক , বোধহয় বড়জোর ঘণ্টাখানেকের । মঞ্চে একজনই অভিনেতা - গৌতম হালদার , একটি কেদারায় বসে । আর একজন ভিডিওগ্রাফার , নামভূমিকায় । তাঁর তোলা ক্লোজ আপ দেখা যাচ্ছে গৌতমবাবুর মাথার উপরে বড় সাদা পর্দায় । অভিনেতা এক জায়গায় স্থির হয়ে বসে অভিনয়ে এমন ভেলকি দেখালেন , যে হাততালি দেওয়ার সময় খেয়াল হল এতক্ষণ অন্য দিকে চোখ সরাইনি । শুধু গলার ওঠানামা আর মুখের পেশি নিয়ন্ত্রণ করে কীভাবে চুম্বকের মত দর্শকের মনোযোগ ধরে রাখা যায় , তা সেই প্রথম দেখলাম ।
কৌশিক সেন , শান্তনু মৈত্র(সুরকার) এঁরা মানুষ হিসেবে আমার খুব প্রিয় । কৌশিক সেনকে নিয়ে আরও দু'টি ঘটনা বলি । ২০০৯ সাল । ভোটের আগের দিন কলকাতার খ্যাতনামা মানুষদের মিছিল বেরিয়েছে । সেই ছবি আমি দিয়েছি এই ব্লগে । যাইহোক , সবাই যখন সামনে , মিডিয়ার নজর কেড়ে নিতে ব্যস্ত , তখন কৌশিক সেন একেবারে মিছিলের পেছনে হাঁটছিলেন সেদিন , আর পাঁচজনের সাথে , একা । ২০১৬ সালে অ্যাকাডেমিতে ঢুকছি , দেখি লিফলেট হাতে গেটে স্বয়ং কৌশিক সেন দাঁড়িয়ে । বললেন , আমাদের নাটক আছে -- 'নটীর পুজো' , অবশ্যই আসবেন । ওনার এই অনুরোধের জন্যই আরও বেশি করে নাটকটা দেখেছিলাম । নাটকটা দেখে আরেকটা বিরাট প্রাপ্তি হয়েছিল -- অভিনেত্রী অর্পিতা চট্টোপাধ্যায়ের মধুর গলায় লাইভ রবীন্দ্র গান শোনা । নাটক যাঁরা করেন , তাঁরা লিফলেট বিলি করেন , এটা সাধারণ ঘটনা । কিন্তু ওই মাপের একজন প্রতিষ্ঠিত অভিনেতা নিজে অ্যাকাডেমির গেটে দাঁড়িয়ে নাটক দেখার অনুরোধ করছেন কাউকে , এই দৃশ্য কলকাতা ছাড়া আর কোথাও কল্পনা করা যায় ?
https://sankhamanigoswami.blogspot.com/2020/10/pub-9792609886530610_92.html
courtesy : the asian age




