শনিবার, ৩ অক্টোবর, ২০২০

কলকাতারনাটক

 

#কলকাতারনাটক

 

 কলকাতা দেখতে আসলে , বাবা বলতেন , এমন কিছু দেখবি , যা অন্য জায়গায় পাবিনা বয়েস বাড়ার সাথে সাথে এই দেখার তালিকাটা পাল্টাতে পাল্টাতে , কলেজে পড়ার সময় এসে দাঁড়াল নাটক দেখাতে এভাবে আমরা অনেক নাটক দেখেছি সবাই মিলে যেমন 'তিস্তা পাড়ের বৃত্তান্ত' , 'সময় - অসময়ের বৃত্তান্ত' , স্বপ্নসন্ধানীর 'প্রাচ্য' (আমার কাছে এখনও এই নাটকের টিকিট রাখা আছে যখন দেখেছিলাম , তখন জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা ঋদ্ধি সেন মাটির সাথে কথা বলেন এই নাটক দেখতে গিয়ে আর একটা মনে রাখার মত ঘটনা ঘটেছিল নাটক শুরুর আগে নিয়মমাফিক মোবাইল বন্ধ করে বা সাইলেন্ট মোডে রাখার অনুরোধ করা হয়েছিল তা সত্ত্বেও নাটকের দ্বিতীয়ার্ধে কোনও একজনের মোবাইল পিড়িং পিড়িং করে বেজে উঠল , এবং বাজতেই থাকল সম্ভবত , ২০০২ - এর মহাসপ্তমীর দিন ছিল সেটা রবীন্দ্র সদনে , মঞ্চের একদম মাঝখানে , সামনের দিকে , তখন একটি দৃশ্যে অভিনয় করছেন চিত্রা সেন , কৌশিক সেন , ঋদ্ধি সেন বসে অভিনয় করতে করতে হঠাৎ চাবুকের মত উঠে দাঁড়ালেন কৌশিক মেঘমন্দ্র স্বর ভেসে এল অন্ধকার দর্শকাসনের দিকে "মোবাইল বন্ধ রাখতে বলা হয়েছিল এতই যখন ব্যস্ত , আসেন কেন নাটক দেখতে ?" প্রেক্ষাগৃহে তখন গাছের পাতা পড়লেও যেন শব্দ শোনা যাবে রিংটোন দুম করে বন্ধ হল ! নাটক শেষ হওয়ার পরে কৌশিক প্রায় আভূমি নত হয়ে দর্শকদের নমস্কার করলেন মনে হচ্ছিল ওঁর চঞ্চল চোখ কাউকে খুঁজছে সেলিম আল দিনের লেখা এই নাটকের বিজ্ঞাপনে একটি লাইন লেখা থাকত , যেটা খুব মনে ধরেছিল "শোভাযাত্রা আর শেষযাত্রায় আকাশপাতাল মিল " ) অভিনেতা গৌতম হালদারকেও চেনা নাটক দেখতে গিয়ে তখনকার 'মেঘনাদবধ কাব্য' থেকে এখনকার 'ময়মনসিংহ গীতিকা' -- এই তালিকার শুরু আছে , শেষ নেই এভাবেই দেখেছিলাম প্রেমচাঁদ মুন্সীর গল্প অবলম্বনে নান্দীকারের নাটক 'বড়দা' একাঙ্ক নাটক , বোধহয় বড়জোর ঘণ্টাখানেকের মঞ্চে একজনই অভিনেতা - গৌতম হালদার , একটি কেদারায় বসে আর একজন ভিডিওগ্রাফার , নামভূমিকায় তাঁর তোলা ক্লোজ আপ দেখা যাচ্ছে গৌতমবাবুর মাথার উপরে বড় সাদা পর্দায় অভিনেতা এক জায়গায় স্থির হয়ে বসে অভিনয়ে এমন ভেলকি দেখালেন , যে হাততালি দেওয়ার সময় খেয়াল হল এতক্ষণ অন্য দিকে চোখ সরাইনি শুধু গলার ওঠানামা আর মুখের পেশি নিয়ন্ত্রণ করে কীভাবে চুম্বকের মত দর্শকের মনোযোগ ধরে রাখা যায় , তা সেই প্রথম দেখলাম


কৌশিক সেন , শান্তনু মৈত্র(সুরকার) এঁরা মানুষ হিসেবে আমার খুব প্রিয় । কৌশিক সেনকে নিয়ে আরও দু'টি ঘটনা বলি । ২০০৯ সাল । ভোটের আগের দিন কলকাতার খ্যাতনামা মানুষদের মিছিল বেরিয়েছে । সেই ছবি আমি দিয়েছি এই ব্লগে । যাইহোক , সবাই যখন সামনে , মিডিয়ার নজর কেড়ে নিতে ব্যস্ত , তখন কৌশিক সেন একেবারে মিছিলের পেছনে হাঁটছিলেন সেদিন , আর পাঁচজনের সাথে , একা । ২০১৬ সালে অ্যাকাডেমিতে ঢুকছি , দেখি লিফলেট হাতে গেটে স্বয়ং কৌশিক সেন দাঁড়িয়ে । বললেন , আমাদের নাটক আছে -- 'নটীর পুজো' , অবশ্যই আসবেন । ওনার এই অনুরোধের জন্যই আরও বেশি করে নাটকটা দেখেছিলাম । নাটকটা দেখে আরেকটা বিরাট প্রাপ্তি হয়েছিল -- অভিনেত্রী অর্পিতা চট্টোপাধ্যায়ের মধুর গলায় লাইভ রবীন্দ্র গান শোনা । নাটক যাঁরা করেন , তাঁরা লিফলেট বিলি করেন , এটা সাধারণ ঘটনা । কিন্তু ওই মাপের একজন প্রতিষ্ঠিত অভিনেতা নিজে অ্যাকাডেমির গেটে দাঁড়িয়ে নাটক দেখার অনুরোধ করছেন কাউকে , এই দৃশ্য কলকাতা ছাড়া আর কোথাও কল্পনা করা যায় ?  

https://sankhamanigoswami.blogspot.com/2020/10/pub-9792609886530610_92.html



courtesy : the asian age





ফিচার প্রতিবেদন


ফিচার সংবাদ

ফিচার নিউজ


ফিচার পাতা

ফিচার লেখা


news feature article


news feature story


news feature example


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Don't forget to like, comment, share and subscribe to my Blog. Thank you.

কেরালার বৃহত্তম জিপলাইন adventure sport

  ### কেরালার বৃহত্তম জিপলাইন ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কেরালা, যার প্রাকৃতিক সৌন্দর্য ও বৈচিত্র্যময় পরিবেশ পর্যটকদের আকর্ষণ করে, সেখানে এ...