রবিবার, ২৬ এপ্রিল, ২০২০

শান্তিপুরের রাস উৎসব ।


শান্তিপুরের রাস উৎসব


১) শ্রীনন্দ রাখিল নাম নন্দের নন্দন
যশোদা রাখিল নাম যদু বাছাধন
উপানন্দ নাম রাখে সুন্দর গোপাল
ব্রজবালক নাম রাখে ঠাকুর রাখাল ।

২) মঞ্জুমালী নাম রাখে অভীষ্টপূরণ
কুটিলা রাখিল নাম মদনমোহন ।
মঞ্জরী রাখিল নাম কর্মব্রহ্মনাশ
ব্রজবধূ নাম রাখে পূর্ণ অভিলাষ ।

           শান্তিপুরে পা রাখলেই শ্রীকৃষ্ণের অষ্টোত্তর শতনাম মনে পড়ে যেতে বাধ্য । কারণ গোটা শহর জুড়ে ছড়িয়ে আছে কৃষ্ণের বিভিন্ন অবতারের একাধিক মন্দির । শান্তিপুরের আরেক নাম ডাক – ঘর । অর্থাৎ জনসমাবেশের জায়গা । ইতিহাসবিদেরা মনে করেন নদীয়ার রাজা কৃষ্ণচন্দ্রই শান্তিপুর নগরীর পত্তন করেন । এই শহর রাস উৎসব ও দোল উৎসবের জন্য বিখ্যাত । কথিত আছে যে অদ্বৈত আচার্যের পৌত্র মথুরেশ গোস্বামী এই দু’টি উৎসব এখানে চালু করেন । উৎসবের প্রধান আরাধ্য বিগ্রহ বড় গোসাঁই পরিবারের, অর্থাৎ অদ্বৈত আচার্যের বংশোদ্ভূত মথুরেশ গোস্বামীর উত্তরসূরিদের হাতে সেবিত রাধারমণ জীউ । নামের পরে ‘জি’ সম্বোধনটি সম্মানজ্ঞাপক । ‘জি’ থেকেই বাংলায় ‘জীউ’ শব্দটি এসেছে । বিগ্রহটি আদতে ওড়িশার রাজা ইন্দ্রদ্যুম্ন প্রতিষ্ঠিত ‘দোল গোবিন্দ’ নামক কৃষ্ণমূর্তি ছিল । আনুমানিক ১৫৮৮ খ্রিস্টাব্দে মান সিংহ অবিভক্ত বাংলা আক্রমণ করলে বারো ভুঁইয়ারা এই মূর্তি রক্ষা করার ভার সঁপে দেন মথুরেশবাবুর হাতে । মথুরেশ বিগ্রহটি শান্তিপুরে পূর্বপুরুষের ভিটেতে নিয়ে এসে প্রতিষ্ঠা করেন একটি নতুন মন্দিরে রাধারমণ নামে। এর পর একবার কোনও ভাবে মূর্তিটি উধাও হয়ে যায় । রাধারমণ একলা থাকতে না পেরেই অন্তর্হিত হয়েছেন , এমন ভাবনা থেকে প্রায় সাড়ে তিনশো বছর আগে সম্মিলিত পারিবারিক সিদ্ধান্তে মূর্তিটি পুনরায় প্রতিষ্ঠা করা হয় এবং তার পাশেই রাধার একটি বিগ্রহও রাখা হয় । এই যুগল মূর্তিটিই রাধারমণ ও শ্রীমতী নামে পরিচিত হয় । শ্রীমতীর মূর্তিটি অষ্টধাতুর ।
           ৫৮৫ বছর আগে ১৪৩৪ খ্রিস্টাব্দে অধুনা বাংলাদেশের শ্রীহট্টের লাউড় গ্রামের বাসিন্দা কুবের মিশ্র ও লাভাদেবীর ঘরে অদ্বৈতের জন্ম । তাঁর প্রকৃত নাম কমলাক্ষ মিশ্র । দশ বছর বয়সেই তিনি ‘বেদ পঞ্চানন’ উপাধি লাভ করেন । তারপর বৃন্দাবনে যান । কিছুকাল পরে গুরু মাধবেন্দ্র পুরীর নির্দেশে শান্তিপুরে আসেন । তাঁর ছয় ছেলে --- অচ্যুতানন্দ , কৃষ্ণ মিশ্র , গোপালদাস , বলরাম , স্বরূপ ও জগদীশ । আচার্যের দ্বিতীয় পুত্র কৃষ্ণ মিশ্রের নামকরণ করেছিলেন মহাপ্রভু । কথিত আছে বাবা – মা গত হওয়ার পর ভারত ভ্রমণে বেরিয়ে অদ্বৈত আচার্য অধুনা নেপালের গণ্ডকী নদী থেকে এক নারায়ণ শিলা খুঁজে পান । সেই শিলা তিনি শান্তিপুরে এনে সেবা করতেন । মারা যাওয়ার আগে পুত্র বলরামের হাতে তিনি এই পুজোর ভার দিয়ে যান । কমলাক্ষ মিশ্র ছিলেন ভক্তি যোগের পথিকৃৎ । চৈতন্য চরিতামৃত , চৈতন্য মঙ্গল এবং চৈতন্য ভগবতে ভক্তি আন্দোলনে তাঁর উল্লেখযোগ্য ভূমিকা বিশদে আলোচিত হয়েছে । কমলাক্ষের মৃত্যু ১৫৫৯ খ্রিস্টাব্দে ।  ১২৫ বছর বয়সে তিনি মারা যান ।
          জয় শান্তিপুরনাথ অদ্বৈত গোসাঁই ।
          যাহার কৃপায় পাই , চৈতন্য – নিতাই ।।
বাংলায় ‘অচিন্ত্য ভেদ অভেদ বেদান্তবাদ’ বা একেশ্বরবাদ এবং গৌরীয় বৈষ্ণবতত্ত্বের জনক ছিলেন চৈতন্যদেব । তাঁর পিতৃদত্ত নাম বিশ্বম্ভর মিশ্র । জন্ম নবদ্বীপে ১৮ ফেব্রুয়ারী ১৪৮৬ খ্রিস্টাব্দে এবং মৃত্যু ১৪ জুন ১৫৩৪ খ্রিস্টাব্দে । অর্থাৎ তিনি বেঁচেছিলেন আটচল্লিশ বছর । তিনি ভক্তিযোগের মত বৈষ্ণব তত্ত্বের প্রসারে মুখ্য ভূমিকা গ্রহণ করেন । তাঁর ভক্তেরা পরিচিত গৌরীয় বৈষ্ণব হিসেবে । চৈতন্যদেবকে গৌর বা গৌরাঙ্গ নামে সম্বোধন করা হয় তাঁর ফর্সা রঙের জন্য । আর নিম গাছের নীচে জন্ম বলে , তাঁকে ডাকা হয় নিমাই বলে । গোটা বাংলা অহিংস ঈশ্বর প্রেম ভক্তি আন্দোলনে ভেসে গিয়েছিল তাঁর হাত ধরেই । অদ্বৈতাচার্য একাধারে তাঁর শিক্ষাগুরু ও ভক্তি আন্দোলনে তাঁর সহকর্মী ছিলেন ।
         রাসযাত্রার দিন রাস মঞ্চে বা হাওদায় বসিয়ে রাধারমণ ও শ্রীমতী  মূর্তির সাথেই বিভিন্ন মন্দিরে পূজিত কৃষ্ণের অন্যান্য বিগ্রহগুলি নিয়ে শহর পরিক্রমা করা হয় । এছাড়া আনুমানিক আড়াইশো বছর আগে বড় গোস্বামী পরিবারের চালু করা একটি প্রথা নিষ্ঠাসহ পালন করা হয় । এই প্রথানুযায়ী একটি ছোট মেয়েকে ‘রাই – রাজা’ হিসেবে সিংহাসনে বসিয়ে রাধা রূপে পুজো করা হয় এবং রাই- কে নিয়ে নগর পরিক্রমা করা হয় । রাস উৎসবের আরও একটি অবিচ্ছেদ্য অঙ্গ পটেশ্বরী কালী পুজো । উৎসবের সময় তিন দিন ধরে এই পুজো চলে । কাপড়ের উপর হাতে আঁকা , অর্থাৎ পটে আঁকা প্রতিকৃতি বলে দেবীর এই নাম । এখানকার অন্যতম প্রাচীন মন্দির এই পটেশ্বরী মন্দির । ষোড়শ শতকে মন্দিরটি প্রতিষ্ঠিত হয় । বাংলায় রামায়ণ প্রণেতা কবি কৃত্তিবাস ওঝার নামটিও ওতপ্রোতভাবে শান্তিপুরের সাথে জড়িয়ে আছে । তাঁর জন্ম ফুলিয়াতে । কৃত্তিবাসের ‘শ্রীরাম পাঁচালি’ই কৃত্তিবাসী রামায়ণ নামে পরিচিত । নবদ্বীপের পরের দিন কার্তিক পূর্ণিমায় রাস উৎসব হয় এখানে । রাস চলে চার দিন ধরে । তৃতীয় দিন রাতে বেরোয় ‘ভাঙা – রাস’ যাত্রা । এই সময়ে রাধারমণ ও রাধার লৌকিক বিয়ের আয়োজন করা হয় । এই বিয়ের অনুষ্ঠানই রাস । রাধিকাকে সবার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্যেই শোভাযাত্রা । এই অনুষ্ঠানের খরচ জোগাতেন অদ্বৈতাচার্যের শিষ্য খাঁ পরিবার । এই অনুষ্ঠানকে বলে ভাঙা রাস । কারণ, পুরাণমতে দ্বাপর যুগে স্বয়ং মহাদেব ছদ্মবেশে রাস অনুষ্ঠানে ঢুকে পড়ায় ভেঙে গিয়েছিল শ্রীকৃষ্ণের রাস । কারণ এই আয়োজনে কৃষ্ণ ছাড়া অন্য কোনও পুরুষের উপস্থিতি অবাঞ্ছিত ছিল । ধরা পড়ে গিয়ে মহাদেব কথা দিয়েছিলেন কলি যুগে সব ভক্তদের রাস দেখার সুযোগ করে দেবেন । বৈষ্ণবদের বিশ্বাস , অদ্বৈতাচার্যই শান্তিপুরে প্রথম রাস উৎসবের সূচনা করেন । আর তাই ভক্তদের কাছে তিনি মহাদেবের প্রতিনিধি । দ্বাপরের অসমাপ্ত রাস কলিতে নতুন ভাবে শুরু হল বলেই এই অনুষ্ঠানের নাম ভাঙা রাস । অদ্বৈতাচার্যের সময় রাস ছিল অনাড়ম্বর । এখন শান্তিপুরের রাস উৎসবটির চারটি পর্যায় --- প্রথম রাস , দ্বিতীয় রাস , ভাঙা রাস  এবং বিয়ের অনুষ্ঠানের শেষ পর্বে কুঞ্জভঙ্গ বা ঠাকুর নাচ । এখানে কুঞ্জ মানে বিয়ের আসর । সারা রাত শোভাযাত্রার পর বিভিন্ন গোস্বামী বাড়ির বিগ্রহ এনে আবার রাস মঞ্চে বসানো হয় । দুপুর পর্যন্ত চলে কীর্তন , তরজা গান । তারপর রাস কুঞ্জ ভেঙে বংশের বর্তমান প্রজন্মের প্রতিনিধিরা নাচের তালে তালে ঠাকুরকে আবার মন্দিরে নিয়ে আসেন । এই একদিনই মহিলারা রাধারমণ জীউকে স্পর্শ করার সুযোগ পান । এর পরে মন্দিরে ঠাকুরের আবার অভিষেকের মধ্যে দিয়ে উৎসবের ইতি ।
            ইতিহাসের গন্ধমাখা বেশ কিছু জায়গা চট করে দেখে নেওয়া যায় শান্তিপুরে ঘুরতে এলে । সেই তালিকায় অবশ্যই প্রথমে থাকবে কমলাক্ষ গোস্বামীর বাড়ি । অদ্বৈত অঙ্গনে বড় গোস্বামী বাড়ির ফটকের সামনে দু’পাশে ও মাথায় মোট তিনটি করজোড়ে থাকা গরুড়ের মূর্তি রয়েছে । বাড়ির প্রধান আরাধ্য বিগ্রহ রাধারমণ জীউ ও শ্রীমতী । এছাড়া রয়েছে সুভদ্রা – বলভদ্র – জগন্নাথ মূর্তি , ষড়ভুজ মহাপ্রভুর মূর্তি , গৌর আনা ঠাকুর অদ্বৈতাচার্য – তাঁর প্রথম পুত্র অচ্যুতানন্দ ও অদ্বৈতাচার্যের স্ত্রী সীতা দেবীর কাঠের তৈরি মূর্তি । বড় গোস্বামীকে এই কারণে সীতানাথও বলা হয় । এই বাড়িতে অযোধ্যাপতি রঘুনাথ বা রামচন্দ্র জীউয়ের একটি সবুজ মূর্তি আছে । রামনবমীতে তাঁর পুজো হয় । নিত্য পূজিত হন রাধাবৃন্দাবনচন্দ্র জীউ , রাধাগৌরাঙ্গরায় জীউ , মদনমোহন জীউ , রাধাগোপালরাই জীউ । রয়েছে নন্দগোপালের বিগ্রহও । দেবতার বেশে এই বিগ্রহ আসলে যেন বাড়ির ছোট্ট- দুষ্টু- পেটুক ছেলেটি ! তিনি বর্ণিত হন খুব পরিচিত ছবিতে --- “তালের বড়া খেয়ে নন্দ নাচিতে লাগিলো ।“ এই বাড়ির কাছেই বড়বাজার এলাকায় এখানকার বৃহত্তম রাধা শ্যামচাঁদ জীউয়ের মন্দির । এটি ১১০ ফুট উঁচু ও ৬৮ ফুট চওড়া । মন্দিরটি বাংলার আটচালা নির্মাণশৈলীতে তৈরি । মূল বিগ্রহটি প্রতিষ্ঠিত হয় ১৭২৬ খ্রিস্টাব্দে । মন্দিরটির প্রতিষ্ঠাতা ধনী রামগোপাল খাঁ চৌধুরী ও তাঁর চার ভাই । এটির নির্মাণে সেকালেই খরচ হয়েছিল প্রায় দু’লাখ টাকা ! পাঁচটি খিলান রয়েছে গর্ভগৃহের সামনে । সেগুলিতে টেরাকোটা ও চুনাপাথরের অপূর্ব কারুকাজ দেখা যায় । কারুকাজের মধ্যেই মন্দিরের প্রতিষ্ঠার সালটি উৎকীর্ণ – ১৬৪৮ শকাব্দ । মন্দিরটি রাজ্য পুরাতত্ত্ব বিভাগের তত্ত্বাবধানে রয়েছে । পরের গন্তব্য খাঁ পাড়ায় বিজয়কৃষ্ণ গোস্বামীর বাড়ি । গৃহদেবতা শ্যামসুন্দর জীউ । বিজয়কৃষ্ণ, অদ্বৈত বংশের দশম প্রজন্ম । এখানকার প্রতিটি বৈষ্ণব মন্দির ও বাড়িতে নিজস্ব রাসমঞ্চ বা হাওদা রয়েছে । ঘুরতে ঘুরতে কিছুক্ষণের বিরতিতে চেখে দেখা যায় এখানকার স্বনামধন্য মিষ্টি নিখুঁতি । পরিবেশনের আগে মিষ্টির ওপর গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দেওয়া হয় ।
               স্থাপত্য ও ভাস্কর্যের অপূর্ব মিশেল ঘটেছে আনুমানিক তিনশো কুড়ি বছরের পুরনো জলেশ্বর শিব মন্দিরে । এটি মতিগঞ্জ এলাকার বেজ পাড়ায় । চারচালা মন্দিরের খিলানের উপরের দিকে শিব মন্দিরের সারির মধ্যে শিবলিঙ্গ উৎকীর্ণ টেরাকোটার কারুকাজে । ইতিহাসবিদদের একাংশের মতে রাজা রুদ্রের ছোট ছেলে রামকৃষ্ণের মা আঠেরো শতকের প্রথমদিকে মন্দিরটি প্রতিষ্ঠা করেন । কেউ বলেন সপ্তদশ শতাব্দীর শেষভাগে নদীয়ার রাজা রাঘব রায় মন্দিরটি প্রতিষ্ঠা করেন । আগে এটি রানির শিব বা রুদ্রকান্ত নামে পরিচিত ছিল । পরে একবার অনাবৃষ্টির সময়ে বিজয়কৃষ্ণ গোস্বামী বৃষ্টি হওয়ার জন্য শিবলিঙ্গে প্রচুর গঙ্গাজল ঢেলেছিলেন বলে কথিত আছে । কাকতালীয় ভাবে তারপর সত্যিই বৃষ্টি হয় । সেই থেকে লোকমুখে মন্দিরটি হয়ে যায় জলেশ্বর শিব মন্দির । প্রবেশদ্বার দু’টিকে ঘিরে সারিবদ্ধ কুলুঙ্গির মধ্যে টেরাকোটার কারুকাজে খোদাই করা আছে – কৃষ্ণলীলা , ভীষ্মের শরশয্যা , রামায়ণের বিভিন্ন ঘটনা , বিষ্ণু , কালীর মত পৌরাণিক ও সমকালীন বিভিন্ন সামাজিক ঘটনা । এত সূক্ষ্ম ভাস্কর্য ধারণ করে আছে যে মন্দিরটি , তার রক্ষণাবেক্ষণের চূড়ান্ত অভাব মনকে পীড়া দেয় ।
                 এখান থেকে বেরিয়ে যাওয়া যায় অদ্বৈতাচার্য সেবিত বিগ্রহ রাধা মদনগোপাল জীউয়ের মন্দিরে । তাঁর ছেলে কৃষ্ণ মিশ্রের বংশধররাই এই পাড়ার বাসিন্দা ও বংশপরম্পরায় মন্দিরের সেবায়েত । অদ্বৈতাচার্যই সেবিত বিগ্রহের নামে এই বাড়ির নামকরণ করেন । তাঁর সেবিত বিগ্রহ ছাড়াও পূজিত হন বিষ্ণু শালগ্রাম শিলা । আচার্যদেবের ব্যবহার করা খুন্তি ও খড়ম এই মন্দিরে আছে । এরপর দেখে নেওয়া যায় পাগলা গোস্বামী বাড়ির গৃহদেবতা কৃষ্ণরায় জীউয়ের মন্দির ।
                 তবে শান্তিপুর ভ্রমণ অসম্পূর্ণ থেকে যাবে আমবাগানের মধ্যে বাবলায় অদ্বৈত পাটে না আসলে । অদ্বৈতাচার্য , মহাপ্রভু , নিত্যানন্দের সাধন – ভজন স্থান ছিল এটি । সন্ন্যাস গ্রহণের পর চৈতন্যদেব দশ দিন এখানে ছিলেন । এখানে আছে এই তিন প্রভুর বিশ্রাম কক্ষ । (সেবায়েত – ৯২৩২৭৭৫০৫০ , বিজয়কৃষ্ণ সেবা সমিতি -- ৯৭৩২৮১২৭০০) । এই আশ্রমেই যবন হরিদাসকে দীক্ষা দিয়েছিলেন অদ্বৈতাচার্য । কথিত আছে কেলে নামে একটি কুকুর প্রাঙ্গণের একটি নির্দিষ্ট জায়গায় গিয়ে মাটি আঁচড়াতে থাকে । জায়গাটি খুঁড়ে বিজয়কৃষ্ণ গোস্বামী, অদ্বৈতাচার্যের নামাঙ্কিত একটি ধাতব হাঁড়ি , কাঠের পাদুকা ও কমণ্ডলু পান । এগুলি মন্দিরের বেদীর নীচে তিনি প্রোথিত করেন । তাই এটি বিজয়কৃষ্ণ গোস্বামীর মন্দির নামে পরিচিত । এখানেই  চৈতন্যদেব অদ্বৈতাচার্যের কাছে শ্রীমদ্ভাগবত ও বেদের পাঠ নিয়ে ‘বিদ্যাসাগর’ উপাধি পান । এখানেই মাধবেন্দ্র পুরী অদ্বৈতাচার্যকে দীক্ষা দেন । এখানে লাউড়ের রাজা দিব্য সিংহ শাক্ত ধর্ম ত্যাগ করে অদ্বৈতাচার্যের শিষ্যত্ব গ্রহণ করেন এবং ‘লাউড়িয়া কৃষ্ণদাস’ নামে পরিচিত হন । সে সময়ে গঙ্গা পাটের পাশ দিয়ে বইত । এখন পানা পুকুর ছাড়া আর কিছুই দেখা যায় না । এখানে অদ্বৈতাচার্যের কাঠের মূর্তি , রাধাকৃষ্ণ মূর্তি ও নারায়ণ শিলা আছে । এখানে দোল উৎসব ও অদ্বৈতের আবির্ভাব তিথি মাকড়ি সপ্তমী উপলক্ষে উৎসব হয় ।
                 ফুলিয়ার তাঁতের শাড়ি জগদ্বিখ্যাত । তাই শান্তিপুরে এসে একবারটি তাঁতি পাড়ায় ঢুঁ না মারলেই নয় ! এ পাড়ায় এসে পড়লে নিরন্তর স্বয়ংক্রিয় ও হাতে বোনা তাঁত যন্ত্রের ছন্দোবদ্ধ শব্দ সিম্ফনির মত কানে এসে বাজে । বিশেষ করে, এখানকার কুটীরশিল্প হাতে বোনা তাঁতের শাড়ির কর্মশালা দেখা একটি অবিস্মরণীয় অভিজ্ঞতা । একটা শাড়ি তৈরিতে কতজন মানুষের শ্রম জড়িয়ে থাকে দেখলে অবাক লাগে ।




ষড়ভুজ মহাপ্রভু 

রাধারমণ জীউ ও শ্রীমতী

রঘুনাথ / রাম



রাধা শ্যামচাঁদ জীউ মন্দির

জলেশ্বর শিব মন্দিরে টেরাকোটার কারুকাজ ।






নিখুঁতি












শান্তিপুরের ইতিহাস

শান্তিপুরের রাস যাত্রা

শান্তিপুরের তাঁত শিল্প

শান্তিপুরের রাস উৎসব

শান্তিপুরের রাস

শান্তিপুর রাস যাত্রা

শান্তিপুর রাস উৎসব

শান্তিপুরের রাসের






শান্তিপুরের ভাঙ্গা রাস

রাস পূর্ণিমা 2020

Page navigation

রাস উৎসব (Rash Utsav)  

শান্তিপুর রাস উৎসব - Santipur Raas Festival  

জমজমাট শান্তিপুরের রাস উৎসব 


 

শান্তিপুরের ইতিহাস

শান্তিপুর কিসের জন্য বিখ্যাত

শান্তিপুর সম্পর্কে

শান্তিপুরের রাস

শান্তিপুরের তাঁত শিল্প

শান্তিপুর বাবলা অদ্বৈত পাঠ   


Footer links


One Day Trip to Santipur || শ্রীধাম



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Don't forget to like, comment, share and subscribe to my Blog. Thank you.

কেরালার বৃহত্তম জিপলাইন adventure sport

  ### কেরালার বৃহত্তম জিপলাইন ভারতের দক্ষিণাঞ্চলের রাজ্য কেরালা, যার প্রাকৃতিক সৌন্দর্য ও বৈচিত্র্যময় পরিবেশ পর্যটকদের আকর্ষণ করে, সেখানে এ...